ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০

শেষ ওভারের নাটকীয়তায় নারী ক্রিকেটের স্বর্ণ বাংলাদেশের

:: সিটি ডেস্ক || প্রকাশ: ২০১৯-১২-০৮ ১৬:৫৬:৩৬

শেষ ওভারে এসে ফাইনাল ম্যাচ জিতল বাংলাদেশ নারী দল। ফাইনালে তারা হারাল শ্রীলঙ্কাকে। ২ রানে এই ফাইনাল জিতে বাংলাদেশ স্বর্ণ জিতল।

গেমসে বাংলাদেশ ফেভারিট হিসেবেই নেমে ছিল। সেই সম্ভাবনাকে সত্যি করে স্বর্ণপদক নিয়ে ফিরছে। গেমসে সব মিলিয়ে এটি বাংলাদেশের এগার নম্বর স্বর্ণপদক।

বাংলাদেশের ৯১ রানের জবাবে শ্রীলঙ্কার ইনিংস শেষ হয় ৯ উইকেটে ৮৯ রানে। শেষ ওভারে ম্যাচ জিততে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল মাত্র ৭ রান। হাতে উইকেট জমা ৩টি। অভিজ্ঞ পেসার জাহানারা আলমের করা সেই ওভার বাংলাদেশকে ম্যাচ জিতিয়ে দেয়। মাত্র চার রান খরচ করেন জাহানারা সেই ওভারে। দারুণ উত্তেজনার শেষ ওভারে বাংলাদেশ ম্যাচ জিতে ২ রানে।

জাহানারার ওভারের প্রথম বল থেকে অপ্সরা ১ রান নেন। ওভারের দ্বিতীয় বল থেকে নিশানশালা কোনো রান নিতে পারেননি। তৃতীয় বলে কোনোমতে সিঙ্গেল রান নিয়ে তিনি প্রান্ত বদল করেন। চতুর্থ বলে প্রথম রান নেওয়ার পর দ্বিতীয় রান নিতে গিয়ে অপ্সরা বিপদে পড়েন। রান আউট হন। শেষ দুই বলে শ্রীলঙ্কার চাই ৪ রান। জাহানারার পঞ্চম বল থেকে নতুন ব্যাটার রানাতুঙ্গা মাত্র ১ রান নেন। শেষ বলে ম্যাচ জিততে শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় ৩ রান। জাহানারার দুর্দান্ত ডেলিভারি সামাল দিতে পারেননি নিশানশালা। তারপরও রান নেওয়ার জন্য দৌড়ান তিনি। নিগার সুলতানা বলটা ধরে বোলিং এন্ডে থ্রো করেন। জাহানারা বলটা ধরে নিশানশালাকে রান আউট করেন। সেই সঙ্গে বাংলাদেশ ম্যাচ জিতে নেয় ২ রানে। জিতল গেমসের স্বর্ণপদকও।

এসএ গেমসে এবারই টি-টোয়েন্টি ক্রিকেটের প্রচলন হয়েছে। আর অভিষেকেই বাংলাদেশ নারী ক্রিকেট দল এই ইভেন্টের স্বর্ণপদক জিতল।

পোখরায় সকালে টসে হেরে বাংলাদেশ ব্যাট করতে নামে। ১৬ রানে ওপেনিং জুটি ভাঙ্গে। দলের সপ্তম ওভার শুরু হতেই আরেক ওপেনার আয়েশা রহমানও ফিরেন মাত্র ২ রান করে। মিডলঅর্ডারে সানজিদা ইসলাম ও নিগার সুলতানা ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তোলেন। তবে ১৫ রান করে সানজিদা ফিরে যেতেই বাংলাদেশ দলের ব্যাটারদের আসা যাওয়ার শুরু। নিগার সুলতানা একপ্রান্ত আঁকড়ে ধরে লড়াইটা চালিয়ে যান বলেই স্কোরবোর্ডে ৯১ রান জমা করতে পারে বাংলাদেশ নারী দল।

সকালের ভেজা উইকেটে ব্যাট করাটা বেশ কঠিন হয়ে পড়ে ছিল। কিন্তু ব্যাটিংয়ের ব্যর্থতা বোলিংয়ে চমৎকার ভাবে পুষিয়ে দিয়ে ফাইনাল জিতে নেয় বাংলাদেশ নারী দল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ নারী দল: ৯১/৮ (২০ ওভারে, মুরশিদা ১৪, সানজিদা ১৫, নিগার সুলতানা ২৯; থিমাসহিনি ৪/৮)।

শ্রীলঙ্কা নারী দল: ৮৯/৯ (২০ ওভারে, মাধবী ৩২, অপ্সরা ২৫; নাহিদা ২/৯, সালমা ১/১২ ও জাহানারা ১/১৭)।

ফল: বাংলাদেশ নারী দল ২ রানে জয়ী।

ম্যাচ সেরা: নাহিদা আক্তার।