ঢাকা, মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০

৩৫ প্রত্যাশীদের মানবিক গণ ভাবনা-২

:: সিটি রিপোর্ট || প্রকাশ: ২০২০-০১-০৫ ০০:৪৯:৫৫

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছর থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে অনশনরত আন্দোলনকারীরা  মানবিক গণ ভাবনা-১ এর পর এবার মানবিক গণ ভাবনা-২ তুলে ধরেছেন।

শনিবার (৪ জানুয়ারি) বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী এক প্রেস বিজ্ঞপ্তিতে ভাবনাগুলো জানান।

পাঠকদের জন্য মানবিক গণ ভাবনা -২ তুলে দেয়া হলো-

একটি জাতিকে এগিয়ে নিতে হলে আগে জাতির মেধাগুলোকে এগিয়ে নিতে হবে ।

একটি মানবিক রাষ্ট্র কখনই চাইবেনা যে জনগণ রাস্তায় নেমে সময় নষ্ট করে কিংবা আন্দোলনে প্রাণ দেয় । মানবিক রাষ্ট্রের ভাবনা হবে গণ মানুষের ভাবনা । যাহা জনগণ চায় সেই ভাবনাকে প্রাধান্য দেওয়া । আজ ২৮ লক্ষ শিক্ষিত সমাজ যৌক্তিক ৩৫ সহ ৪ দফা দাবি নিয়ে কেন আন্দোলন করতে হবে? যৌক্তিক দাবিগুলো কানে পৌঁছানোর পরপরই রাষ্ট্র কতৃপক্ষ এর সঠিক সমাধান বের করা উচিৎ । ৩৫ সহ ৪ দফা আন্দোলনটি সময়ের সেরা যৌক্তিক আন্দোলন । একটি বৃহৎ মেধাবী সমাজের আন্দোলন । কেন মেধাবী সমাজ এই যৌক্তিক দাবিগুলো নিয়ে আন্দোলন করতে হবে? আজ যদি রাষ্ট্রকতৃপক্ষ এই যৌক্তিক দাবিগুলো নিয়ে দুই পক্ষের সমন্বয় করার ব্যাবস্থা করতেন তবে মাঠে গিয়ে মেধাবী ছাত্র সমাজকে আন্দোলন করতে হতনা । তারা তাদের মেধাকে অন্য জায়গা খাটাতো। যাহা দেশ জাতির জন্য মঙ্গলকর হত ।

একটি স্বাধীন দেশের মূল ভিত্তি হচ্ছে গণ মানুষের ভাবনাকে প্রাধান্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। জাতির ছাত্র,যুব,শ্রমিক,কৃষক সহ সকল সেক্টরের গণ ভাবনা যাচাই করা । আন্দোলন করে একটি জাতিকে এগিয়ে নেওয়ার চেয়ে “সুশিল সমাজের সংসদ” গঠন করে গণ মানুষের ভাবনাকে বিচার কর । বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে গণ মানুষের মতামতকে গুরুত্ব দিতে হবে । ছাত্র,যুব,কৃষক, শ্রমিক সহ সকল শ্রেনীর গণ মানুষের যৌক্তিক দাবিগুলো রাষ্ট্র প্রধানদের সরাসরি শুনার ব্যাবস্থা কর ।

যেইখানে বিশ্বের ১৬২ দেশ এবং ৫৭ টি স্যাটেলাইট দেশ চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ এবং এর উর্ধ্বে সেইখানে বাংলাদেশে চাকরিতে আবেদনের বয়সসীমা নিয়ে কেন আন্দোলন করতে হবে?

রাষ্ট্র কতৃপক্ষের উচিত ছিল আন্দোলন করার পূর্বেই দাবি দাওয়াগুলো নিয়ে সঠিক সমাধানে আসা । তাহলে আজ মেধাবী ছাত্রগুলোর রাজপথে নেমে আন্দোলন করতে হতনা । আন্দোলন যেমন গণতান্ত্রিক অধিকার তেমনি রাষ্ট্রের জন্য ক্ষতিকরও বটে । তাই জনগনের ” গণ ভাবনাকে ” যাচাই করে যৌক্তিক দাবিগুলো সমাঝতার ভিত্তিতে মেনে নেওয়াই একটি মানবিক রাষ্ট্রের বৈশিষ্ট্য । আর ৩৫ সহ ৪ দফা আন্দোলনটি হল গণ মানুষের ভাবনার বিচারে ৯০% যৌক্তিক । তাই সরকার দাবিটি অতি শীঘ্রই মেনে নেওয়া উচিত বলে মনে করি ।

জয় বাংলা
জয় হোক ৩৫ সহ ৪ দফার
জয় হোক গণ ভাবনার ।
জয় হোক মানবতার ।