ঢাকা, মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০

৩৫ প্রত্যাশীদের মানবিক গণ ভাবনা-৬

:: সিটি রিপোর্ট || প্রকাশ: ২০২০-০১-০৭ ২২:৫৩:২৪

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছর থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে অনশনরত আন্দোলনকারীরা মানবিক গণ ভাবনা-২ তুলে ধরেছেন।

মঙ্গলবার (৭ জানুয়ারি) বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী এক প্রেস বিজ্ঞপ্তিতে ভাবনাগুলো জানান।

পাঠকদের জন্য মানবিক গণ ভাবনা -৬ তুলে দেয়া হলো-

ধর্ষণ সংখ্যা বৃদ্ধি ও গণ মানুষের ভাবনা এবং “জাতীয় ধর্ষণ বিরুধী সেল” গঠন করা জরুরী ।

ধর্ষণটা আজ মনে হয় অনেকটা স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে । আজ ঢাবির এক ছাত্রী ধর্ষণের কারনে ঢাবি সহ সারা দেশ উত্তাপ । কিন্তু সারাদেশে জানা অজানা অসংখ্য বোন ধর্ষণের স্বীকার হচ্ছে যার দৃষ্টান্ত মূলক শাস্তি কারো চোখে না পড়াতেই এই ধর্ষণের সংখ্যা দিন দিন আরো বেড়েই চলছে । কত অসহায় পরিবারের কন্যা সন্তানদের ধর্ষণের বিচারও ভয়ে চাইতেও আসে না । কারন ধর্ষণটা বেশীরভাগই হয় প্রভাব বিস্তারকারীদের দ্ধারা ।

এমনও দেখা যাচ্ছে ধর্ষক বেঁচে যাচ্ছে আইনের বিভিন্ন ফাঁক ফোকর দিয়ে কিংবা প্রভাব বিস্তারের মধ্য দিয়ে যার কারনে নতুনত্ব বাকীরাও উৎসাহ পাচ্ছে । আমাদের দেশের ধর্ষণটাও আজ মনে হয় জনগণ মেনে নিয়েছে । যদি মেনে না নিত তবে ধর্ষকগন লোকালয়ে স্বাধীনভাবে বেড়াতে পারতনা । ৭১ এর মুক্তিযুদ্ধের সময় হানাদার পাকিস্তানি বাহিনী আমাদের মা বোনদের ইজ্জত নষ্ট করেছে । সেটা আমরা মেনে নিতে বাধ্য হয়েছি কিন্তু স্বাধীন দেশ হয়েও যদি নিজ দেশের মানুষের কাছে মা বোনদের ইজ্জত বিলিয়ে দিতে হয় সেটা একটা জাতীর জন্য এক মহা কলংক ছাড়া কিছুই নয় ।

গণ মানুষ ভাবনায় আজ একটাই আর সেটা হচ্ছে ধর্ষণ প্রতিরোধে সামাজিক সচেতনা বৃদ্ধি করতে হবে । রাষ্ট্রীয়ভাবে জণ সচেতনা মূলক এমন পদক্ষেপ হাতে নিতে হবে যাতে করে সবার মাঝে ভীত সঞ্চার হয় এবং সবার বিবেক জাগ্রত হয় । কেবল দৃষ্টান্ত মূলক শাস্তির মাঝেই ধর্ষণ বন্ধ করা যাবে না । ধর্ষণ বন্ধ করতে হলে অবশ্য পরিবারিক,সামাজিক এবং জাতীয় সচেতনতা গড়ে তুলতে হবে । গণ মানুষ আজ যাহা ভাবছে রাষ্ট্র হয়তবা তাহা ভাবছে না ।

অথবা রাষ্ট্র যাহা ভাবছে গণ মানুষের তাহা হয়তবা উপকারে আসছে না । ধর্ষণের মত এমন ভয়ানক ব্যাধি সমাজ ও জাতী থেকে উৎখাত করতে হলে গণ মানুষের সাথে রাষ্ট্রের সমন্বয় করে ধর্ষণ বিরুধী “জাতীয় সচেতনতা সেল” গঠন করতে হবে । তবেই ধর্ষণ বন্ধ হবে বলে আমি বিশ্বাস করি ।

জয় বাংলা
জয় হোক মানবিক গণ ভাবনার
জয় হোক মানবতার।