ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০

“এডুহাইভ স্কলার্স” এর সেরা নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত

:: সিটি রিপোর্ট || প্রকাশ: ২০২০-০২-০৩ ০০:২১:৫৪

বাংলাদেশের প্রথম অনলাইনভিত্তিক শিক্ষাবৃত্তি “এডুহাইভ স্কলার্স” এর সেরা শিক্ষার্থী নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩১ জানুয়ারি) ‘এডুহাইভ’ অ্যাপের মাধ্যমে ৪৫ মিনিটের এই পরীক্ষা দেশের সকল এইচএসসি ২০২০ পরীক্ষার্থীদের জন্য রাত ৮ টা থেকে ১০টা পর্যন্ত উন্মুক্ত ছিল।

সারা দেশ থেকে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের ২,০০০ জনের অধিক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে অনলাইনে পরীক্ষায় অংশগ্রহণ নেয়। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, পদার্থ, রসায়ন ও গণিত এই ৫ টি বিষয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, একাউন্টিং ও ম্যানেজমেন্ট এই ৪ টি বিষয়ে মোট ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে এবং তথ্য যাচাইকরণ প্রক্রিয়া শেষে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে এই প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরষ্কার বিতরণ সম্পন্ন হবে। বিস্তারিত তথ্য জানা যাবে eduhive.com.bd ওয়েবসাইটিতে ।

এডুহাইভের এই উদ্যোগ নিয়ে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নাজমুল হক জানান, আমাদের কাজের মূল প্রচেষ্টা হলো শিক্ষার্থীরা যেন খুব সহজে শিক্ষা সেবাসমূহ ঘরে বসেই পেতে পারে। সেই লক্ষ্যেই অনলাইন পরীক্ষার মাধ্যমে শিক্ষাবৃত্তির আয়োজন করেছি। ২,০০০ জনের অধিক শিক্ষার্থীরা এই পরীক্ষায় রেজিস্ট্রেশন করে এবং এর মধ্য থেকে সেরাদের সেরারা এ শিক্ষাবৃত্তি অর্জন করবে।

এই শিক্ষা বৃত্তিতে সারা দেশ থেকে মেধা তালিকায় সেরা ৩০ জন (বিজ্ঞান বিভাগের সেরা ১৫ জন এবং বাণিজ্য বিভাগের ১৫ জন) হবে জাতীয় পর্যায়ের বিজয়ী। জাতীয় পর্যায়ে বিজয়ীদের মধ্যে মেধা তালিকায় থাকা দুই বিভাগের প্রথম স্থান অধিকার করা প্রত্যেকে পাবে ৩৫ হাজার টাকার সমমূল্যের শিক্ষাবৃত্তি। একই ভাবে মেধা তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দুই জন ১৫ হাজার টাকার, তৃতীয় স্থানে থাকা দুই জন ১১ হাজার টাকার এবং বাকিরা প্রত্যেকে ৭ হাজার টাকার সমমূল্যের শিক্ষাবৃত্তি পাবে।

একই সাথে এডুহাইভের এই প্রতিযোগিতায় জেলা পর্যায়ে ৬৪ জেলার বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সেরা দুইজন ছেলে ও দুইজন মেয়েকে নির্বাচন করে মোট ২৫৬ জনকে বিজয়ী করা হবে। জেলার বিজয়ীরা প্রত্যেকে পাবে ৫ হাজার টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি।

উল্লেখ্য, সারাদেশের এইচএসসি ২০২০ পরীক্ষার্থীদের জন্য শিক্ষা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম ‘এডুহাইভ’ আয়োজন করেছিলো “এডুহাইভ স্কলার্স” নামক এই অনলাইনভিত্তিক শিক্ষাবৃত্তির। এই প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছিল গত বছরের ৩০ নভেম্বর থেকে।