ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০

আবেদন ফি কমানোর দাবিতে ছাত্র অধিকারের মানববন্ধন

:: সিটি রিপোর্ট || প্রকাশ: ২০২০-০২-২৭ ১৭:১২:২৭

চাকরির আবেদন ফি কমানো, বিভাগীয় শহরে নিয়োগ পরীক্ষা, জাতীয় নিয়োগ নীতিমালা প্রণয়নসহ ৮ দফা দাবিতে রাজধানীর শাহবাগে মানববন্ধন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনের সভাপতিত্বের উপস্থিত ছিলেন, যুগ্ম আহ্বায়ক ও ডাকসু ভিপি নুরুল হক নুর, ডাকসুর সমাজসেবা সম্পাদক ও ঢাবি ছাত্র অধিকারের সাধারণ সম্পাদক আখতার হোসেন, সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান ও রাশেদ খান প্রমুখ।

লিখিত বক্তব্যে হাসান আল মামুন বলেন, বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি শেষ না হতেই চাকরির পেছনে ছুটতে হয় শিক্ষিত বেকারদের। প্রতিষ্ঠানগুলো নিজেদের প্রয়োজনে লোকবল নিয়োগ দিলেও নিয়োগ সংক্রান্ত ব্যয়ের ভার গুনতে হয় শিক্ষিত বেকারদের। তাছাড়া ঢাকা কেন্দ্রিক পরীক্ষা হওয়ায় যাতায়াতসহ থাকা-খাওয়ার খরচ বেকারদের জীবন আরও দুর্বিষহ করে তুলেছে। তিনি বলেন, অন্যান্য দেশে চাকরি হওয়ার আগ পর্যন্ত বেকারদের ভাতা দেয় সরকার। কিন্তু আমাদের দেশে তার উল্টোটা হচ্ছে। এমতাবস্থায় সরকারকে আহ্বান করব তাদের দাবি আমলে নিয়ে ব্যবস্থা নিতে।

এসময় মানববন্ধন থেকে ৮ দফা জানানো হয়। সেগুলো হলো- চাকরির আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকার মধ্যে রাখতে হবে, বিভাগীয় শহরে নিয়োগ পরীক্ষা নিতে হবে, প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার নম্বর পৃথকভাবে প্রকাশ করতে হবে, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিতসহ সকল নিয়োগের জন্য পিএসসির আদলে জাতীয় নিয়োগ প্যানেল গঠন করতে হবে, জাতীয় নিয়োগ নীতিমালা প্রণয়ন করতে হবে, তথ্য যাচাইয়ের নামে অযথা হয়রানি বন্ধ করতে হবে, বেকারত্ব নিরসনে নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে এবং দেশে চাকরিরত বিদেশি নাগরিকদের সংখ্যা কমিয়ে দেশীয় বেকারদের কর্মসংস্থানের ক্ষেত্র সৃষ্টি করতে হবে ইত্যাদি।