ঢাকা, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০

বিক্ষোভকারীদের দমনে বল প্রয়োগের নির্দেশ ট্রাম্পের

:: আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০২০-০৬-০২ ০৮:৫২:৪৫

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীদের ভাঙচুর ও অগ্নিসংযোগ ঠেকাতে ইতিমধ্যেই অন্তত চল্লিশটি শহরে কারফিউ জারি করা হয়েছে। কারফিউ ভেঙে রাস্তায় নেমেছেন বিক্ষোভকারীরা। আর এমন অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিক্ষোভকারীদের দমন করতে বল প্রয়োগ করার নির্দেশ দিলেন।

সোমবার (১ জুন) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নর ও মেয়রদেরকে এই নির্দেশ দিয়েছেন ট্রাম্প। ন্যাশনাল গার্ডকেও বিক্ষোভ দমন করতে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

ট্রাম্প বিক্ষোভকারীদেরকে সরকারি সম্পদ বিনষ্টকারী বলেছেন এবং তাদেরকে আটক করার নির্দেশ দেন। বিক্ষোভ দমনে ন্যাশনাল গার্ড যেভাবে কঠোর অভিযান চালিয়েছে তাতে খুশি হয়ে ওই বাহিনীকে অভিনন্দন জানিয়ে টুইটও করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রথম থেকেই যদি মেয়ররা কঠোরভাবে দমন করতো তাহলে এতো সমস্যা হতো না।

উল্লেখ, গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপোলিসে পুলিশ জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে হত্যা করলে এই বিক্ষোভের সূত্রপাত হয়। ফ্লয়েডের গাড়িতে জাল নোট থাকার খবর পেয়ে তাকে আটক করতে গিয়েছিল পুলিশ। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে তার গলা চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করেছে এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। নিহত ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। নিঃশ্বাস নিতে না পেরে তাকে কাতরাতে দেখা যায়।