ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

শচীনকে টপকে শতাব্দী সেরার তালিকায় সাকিব!

:: সিটি ডেস্ক || প্রকাশ: ২০২০-০৭-০৪ ১০:০০:১৬

জুয়াড়িদের অনৈতিক প্রস্তাব গোপন রেখে এক বছরের জন্য নিষিদ্ধ তিনি। তারপরও সময়টা মন্দ কাটছে না তার। একের পর এক সুখবর পাচ্ছেন সাকিব আল হাসান। এবার সাফল্যের মুকুটে আরেকটি পালক যুক্ত হলো তার।

এই শতাব্দীর দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রিকেটার হলেন বাংলাদেশের এই তারকা ক্রিকেটার। এ শতাব্দীর মাত্র ২০ বছর কাটলেও সেরা ক্রিকেটার নির্বাচন করে ফেলল বিখ্যাত ক্রিকেট সাময়িকী উইজডেন ক্রিকেট মান্থলি।

তারা ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বা এমভিপি নির্বাচন করেছে উইজডেন মান্থলি। সেই তালিকায় ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় মূল্যবান বা সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন সাকিব। একইসঙ্গে এই অলরাউন্ডার টেস্টে জায়গা পেলেন ষষ্ঠ স্থানে। তবে টি-টোয়েন্টিতে সেরা ২০ এ জায়গা হয়নি সাকিবের।

বিস্ময়কর হলেও সত্য শচীন টেন্ডুলকার অনেক নিচে পড়ে গেলেন। উইজডেন ক্রিকেট মান্থলির শতাব্দীর সেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটারদের তালিকায় যথাক্রমে ৩৮ ও ২২ নম্বরে আছেন দুই সংস্করণেই সবচেয়ে বেশি রান তোলা শচীন টেন্ডুলকার।

উইজডেন ক্রিকেট মান্থলির টেস্টে সবচেয়ে মূল্যবান খেলোয়াড় নির্বাচিত হলেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ওয়ানডেতে সেরা খেলোয়াড় ইংল্যান্ডের সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফের। টি-টোয়েন্টিতে সেরা আফগান লেগ স্পিনার রশিদ খান।

টেস্টে মুরালিধরন নাম্বার ওয়ান। এরপরই ভারতের রবীন্দ্র জাদেজা, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, গ্লেন ম্যাকগ্রা ও দক্ষিণ আফ্রিকার শন পোলক। তারপরই বাংলাদেশের সাকিব। নির্বাচিত সময়ে খেলা সব ম্যাচের পয়েন্ট যোগ করার পর গড় বের করেই করা হয়েছে সেরাদের তালিকা।

তবে টেস্টে ৩০ জনের তালিকায় নাম নেই শচীনের। ৫১ টেস্ট সেঞ্চুরির মালিক আছেন ৩৮ নম্বরে। সেরা দশের মধ্যে ছয় নম্বরে বিরাট কোহলি। সন্দেহ নেই তালিকাটা তেমন পছন্দ হবে না ভারতীয়দের!