ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

ওয়েবোমেট্রিক্সের ওয়ার্ল্ড র‌্যাংকিং

বিশ্বসেরা দুই হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েট-ঢাবি

:: বেসিক আলি || প্রকাশ: ২০২০-০৮-০২ ১৫:৩৯:৩০

স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্সের জরিপে বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় নির্বাচিত হয়েছে
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। তবে ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে এই বিশ্ববিদ্যালয়টি প্রথম ১৫০০ এর মধ্যে জায়গা করে নিতে পারেনি। ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বুয়েটের অবস্থান ১৭৪৫তম।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ১৮১২তম। আর তৃতীয় স্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

ওয়েবোমেট্রিক্সের জুলাই, ২০২০ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।

প্রকাশিত সংস্কারে বলা হয়, বাংলাদেশের ১৬৮টি পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েটের অবস্থান প্রথম। তবে ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৭৪৫তম। এছাড়া ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের দুই হাজারের ভেতরে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়া আর কোন বিশ্ববিদ্যালয় নেই। ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ১৮১২তম।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।

দেশের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ে রয়েছে যথাক্রমে চার নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বিশ্ব র‌্যাংকিং ২৭৬৯; পাঁচ নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‌্যাংকিং ২৮৮৫; ছয় নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বিশ্ব র‌্যাংকিং ২৮৯৯; সাত নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), বিশ্ব র‌্যাংকিং ৩০৯৬, আট নম্বরে নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশ, বিশ্ব র‌্যাংকিং ৩১১৯, নয় নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বিশ্ব র‌্যাংকিং ৩২৩১ এবং ১০ নম্বরে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, যার বিশ্ব র‌্যাংকিং ৩২৪৪।

ওয়েবোমেট্রিক্সে জুলাই, ২০২০ সংস্করণে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথমে আছে যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানে রয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাচাচুচেস্ট ইনস্টিটিউট অব টেকনোলজি, চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে ও ইউনিভার্সিটি অব ওয়াশিংটন। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অবস্থান সপ্তম।