ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

‘করোনার শতভাগ কার্যকরী ভ্যাকসিন আবিষ্কার নাও হতে পারে’

:: আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০২০-০৮-০৪ ১১:৩০:১১

করোনাভাইরাসকে সম্পূর্ণ নিরাময় করতে পারে এমন ভ্যাকসিন কখনও আবিষ্কার নাও হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (৩ আগস্ট) প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

তিনি বলেন, বিশ্ব করোনা মুক্ত হতে এবং আবার স্বাভাবিক জীবনে ফিরে আসতে আরও সময় লাগতে পারে। এই সংকটময় পথ অনেক দীর্ঘ হতে পারে বিশ্ববাসীর জন্য। কারণ করোনাভাইরাসকে একেবারে নিশ্চিহ্ন করতে সক্ষম এমন ভ্যাকসিন আমরা নাও পেতে পারি।

এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মকাণ্ড বিষয়ক পরিচালক মাইকেল রায়ান বলেন, এই পরিস্থিতিতে দেশগুলোকে সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক পরা, হাত ধোয়া ও আক্রান্ত ব্যক্তি শনাক্তে নিয়মিত পরীক্ষা করা অব্যাহত রাখতে হবে।

ড. তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, জনগণ ও সরকারকে দেওয়া বার্তাটি পরিষ্কার। নিজেকে নিরাপদ রাখতে এ সবই মেনে চলতে হবে। এ সংকটকালীন পরিস্থিতিতে বিশ্বজুড়ে সংহতির প্রতীক হয়ে উঠতে পারে ফেস মাস্ক।

চীনের উহান শহরে গত বছর ডিসেম্বর থেকে দেখা যাওয়া এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এখনও পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।