ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

কে হচ্ছেন পিএসসির পরবর্তী চেয়ারম্যান?

:: সানজিদা সোনি || প্রকাশ: ২০২০-০৯-১১ ১৬:০৫:২০

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের বয়স চলতি  বছরের ১৮ সেপ্টেম্বর ৬৫ বছর পূর্ণ হচ্ছে। সে হিসেবে ১৭ সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন তিনি।  ফলে ১৮ সেপ্টেম্বর থেকে পিএসসির চেয়ারম্যানের পদটি ফাঁকা হচ্ছে।

এদিকে, গুরুত্বপূর্ণ এই পদটিতে পরবর্তী দায়িত্ব কে পাচ্ছেন তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা। সংশ্লিষ্ট মহলে আলোচনা হচ্ছে কয়েকজন স্বনামধন্য শিক্ষাবিদ ও আমলার নাম।

আরও পড়ুন

অবসরে যাচ্ছেন পিএসসির চেয়ারম্যান ড. সাদিক

যেসব আমলা ও শিক্ষাবিদ আলোচনায় রয়েছেন তাদের মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আছেন পিএসসি সদস্য এস এম গোলাম ফারুক। গত বছরের সেপ্টেম্বরে তিনি পিএসসির সদস্য হিসেবে নিযুক্ত হন। বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকও পিএসসির সদস্য ছিলেন। সে হিসেবে এস এম গোলাম ফারুক পিএসসির পরবর্তী চেয়ারম্যানের দৌঁড়ে অগ্রভাগে রয়েছেন।

পিএসসির সদস্য হওয়ার আগে এই পর্যন্ত কর্মজীবনে গোলাম ফারুক স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ও মাঠ প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

আরও পড়ুন

৪১তম বিসিএস নিতে পারছেন না পিএসসি চেয়ারম্যান সাদিক!

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমানও রয়েছেন আলোচনায়। তিনি ১৯৮২ সালে প্রশাসন ক্যাডারে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। সর্বশেষ ২০১৮ সালের ১ জানুয়ারি তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়।

এরপরই সম্ভাব‌্য চেয়ারম‌্যান হিসেবে শোনা যাচ্ছে পিএসসির সদস‌্য ফয়েজ আহম্মদের নাম। তিনি চলতি বছরের ৭ জানুয়ারি বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সদস্য হিসেবে যোগ দেন।

যাদের নাম আলোচনায়  উঠে এসেছে, তাদের মধ‌্যে উল্লেখ‌যোগ‌্য একজন হলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। তিনি ২০১৫-২০১৯ মেয়াদকালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ১২তম চেয়ারম্যান হন। তিনি ১৯৭৩ সালে প্রভাষক হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগে যোগ দেওয়ার মাধ্যমে শিক্ষকতায় পেশায় কর্মজীবন শুরু করেন। আলোচনার সম্মুখভাগে রয়েছে এই শিক্ষাবিদের নাম।

পিএসসির সম্ভাব‌্য চেয়ারম‌্যানের তালিকায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকও। তিনি বর্তমানে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০৮ সালের ভোটে জয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠনের পর বিএনপির আমলে নিয়োগ পাওয়া উপাচার্য এস এম এ ফায়েজ বিদায় নিলে ২০০৯ সালের ১৫ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে সরকার তাকে নিয়োগ দেয়।

এছাড়া, এই তালিকায় বেশ কয়েকজন সাবেক আমলার নামও শোনা যাচ্ছে।

উল্লেখ‌্য, ১৯৭২ সালে প্রতিষ্ঠিত সাংবিধানিক এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন মোট ১৩ জন ব্যক্তি। পিএসসির প্রথম চেয়ারম্যান ছিলেন ড. এ কিউ এম বজলুর করিম। ১৩তম ব্যক্তি হিসেবে দায়িত্ব পালন করছেন বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। ২০১৬ সালের ২৫ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে ড. মোহাম্মদ সাদিককে পিএসসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।