ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০

আমার নিজের উপলব্ধিই আমার কাছে গুরুত্বপূর্ণ: নাটালি পোর্টম্যান

|| প্রকাশ: ২০১৬-১২-০৪ ০৯:৩৭:১৩

natalie_portman_oscars
অনুবাদ: ইশরাত বিনতে আফতাব

নিজের বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার মত আনন্দ আর কিছুই নেই। আজকে তোমাদের সবার জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। তাই প্রথমেই একঘেয়ে উপদেশ দিয়ে শুরু করতে চাই না। আমার নিজের জীবনের কথা দিয়েই শুরু করি।

আমার জীবনে অভিজ্ঞতার মূল্য অনেক বেশি। বলা যায়, অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি। আমি সেই ১৩ বছর বয়স থেকে অভিনয় করি। এক সময় মনে হতো অভিনয় হয়তো তেমন গুরুত্বপূর্ণ কিছু না। এমনিই করছি। কিন্তু যখন আমি হার্ভার্ডে পড়তে আসলাম তখনই আমি উপলব্ধি করেছি আমার ভালোবাসার জায়গা কোনটা। আমার সাথে যারা পড়াশোনা করতো তাদের সবার পরিশ্রম আর ইচ্ছে দেখে আমার নিজের কাছেই অবাক লাগতো। আমি কখনো অনেক বেশি পড়ুয়া ছিলাম না যদিও আমি এমন পরিবার থেকে এসেছি যেখানে পড়াশোনাকে খুব বড় করে দেখা হয়। আমি কখনো একটানা পড়তে পারতাম না। আমার সহপাঠীরা সবাই দেখতাম একটানা পড়াশোনা করে যাচ্ছে যেটা আমার কাছে রীতিমত চ্যলেঞ্জ মনে হতো। আবার আমি যখন প্রথম এখানে আসি পড়তে তখন সবার কাছেই আমার পরিচয় ছিল মূলত অভিনেত্রী কিংবা সেলিব্রেটি। আমাকে তাদের সহপাঠী হিসেবে মূল্যায়ন কিন্তু প্রথমে করা হয়নি। আমার কিন্তু সেই পরিচয় থেকে বের আসতেও অনেক সময় লেগেছে। এইসবই জীবনের ছোট ছোট অভিজ্ঞতা। আমি একজন অভিনেত্রী হিসেবেও আমার অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়েছি সবসময়। কখনো বক্স অফিসের রেটিং এর জন্য বসে থাকিনি। আমার কাছে বক্স অফিসের রেটিং এর চেয়ে নিজে কি জানলাম, কি উপলব্ধি করলাম সেই শিক্ষাটা বড়। আমি এখনও আমার প্রথম মুভি লিওন-দ্যা প্রফেশনাল এর জন্য এখনও মানুষের কাছে প্রশংসা শুনি। তাই বলে কিন্তু আমি একই রকমের চরিত্রের মধ্যে নিজেকে আবদ্ধ করে ফেলিনি। আমার নিজের অভিজ্ঞতার জন্যই প্রতিবার নিজের গড়ে তোলা চরিত্রকে নিজে ভেঙ্গেছি। তোমাদের উদ্দেশ্যে আমার উপদেশ থাকবে সবসময় অভিজ্ঞতা সঞ্চয় করো। তোমার সাথে অন্য সবার পার্থক্য তোমার সাফল্য দিয়ে নয় বরং তোমার ভুলগুলো দিয়ে বোঝা যাবে। একটা কথা মনে রেখো, তুমি কখনই সবচেয়ে ভালো হতে পারবে না। সবসময়ই তোমার চেয়ে ভালো কিছু না কিছু থাকবেই। তাই নিজের সত্ত্বা এবং কর্মের উন্নতি করাই সবচেয়ে প্রয়োজনীয়। তোমরা সবাই ভবিষ্যতে অনেক সফলতা অর্জন করবে সে বিষয়ে কোন সন্দেহ নেই।তবে সাফল্য খুবই জটিল একটা বিষয়। ভালোবাসার কাজে সাফল্য যেমন মধুর, ভালো না বাসলে সেই সাফল্য ততটাই তিক্ত। যেই কাজের জন্যই তুমি উদ্যোগ নাও না কেন সেই উদ্যোগের ব্যর্থতা তোমার পেছনে হাঁটতে থাকা অন্য কারো জন্য শিক্ষা হয়ে অপেক্ষা করবে অথবা সফল হলে সেই উদ্যোগ তোমার নিজের পথই তৈরি করে দেবে। সুতরাং সফল হও কিংবা ব্যর্থ দুটোই উপকারি এবং দুটোই প্রয়োজনীয়।

*গত ২৭শে মে “ব্ল্যাক সোয়ান” খ্যাত, একাডেমী পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী নাটালি পোর্টম্যান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ভাষণ দেন। ভাষণটি সংক্ষেপিত আকারে অনুবাদ করেছেন ইশরাত বিনতে আফতাব।